Bartaman Patrika
কলকাতা
 

  হাসপাতাল থেকে মাধ্যমিক দিল ৭ পরীক্ষার্থী

 বিএনএ, বারাসত: শনিবার বসিরহাট ও বনগাঁয় মোট সাত মাধ্যমিক পরীক্ষার্থী হাসপাতালে বসে পরীক্ষা দেয়। তার মধ্যে বসিরহাট মহকুমা এলাকায় অসুস্থ হওয়া মোট ছয় ছাত্রছাত্রী এদিন জেলা হাসপাতাল থেকে পরীক্ষা দেয়। বিশদ
  উঃ ২৪ পরগনায় ডেঙ্গু প্রতিরোধ নিয়ে বৈঠক

 বিএনএ, বারাসত: উত্তর ২৪ পরগনা জেলায় ডেঙ্গু প্রতিরোধের কাজ দ্রুত শুরু করতে শনিবার বারাসতে উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠক করা হয়। মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের নেতৃত্বে হওয়া এই বৈঠকে আগামী মার্চ মাস থেকেই ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচি শুরু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিশদ

চালকের বিরুদ্ধে অভিযোগ মৃত কাউন্সিলারের স্ত্রীর 

বিএনএ, চুঁচুঁড়া: বাঁকুড়া থেকে ফেরার পথে গত ১৬ ফেব্রুয়ারি চণ্ডীতলার কাছে দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল বারাসতের কাউন্সিলারের। সেই ঘটনায় গাড়ির চালকের বিরুদ্ধে এবার চণ্ডীতলা থানায় অভিযোগ দায়ের করলেন মৃত কাউন্সিলার প্রদ্যুৎ ভট্টাচার্যের স্ত্রী মৌমিতা ভট্টাচার্য। 
বিশদ

22nd  February, 2020
ডাক্তারকে চড় কাণ্ড: ৪৮ ঘন্টা পার, গ্রেপ্তার হল না কেউ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪৮ ঘন্টা পার। চিকিৎসককে চড় মারা কাণ্ডে এখনও পর্যন্ত গ্রেপ্তার করা হল না অভিযুক্তকে। সূত্রের খবর, হাসপাতাল কর্তৃপক্ষের তরফে করা এফআইআর-এ যেসব ধারা যুক্ত করেছে পুলিস, সেগুলি সবই জামিনযোগ্য অপরাধ। 
বিশদ

22nd  February, 2020
মারধরে বিজেপি কর্মীর স্ত্রীর গর্ভের সন্তান নষ্ট, হাসনাবাদ থানায় স্মারকলিপি দলীয় নেত্রীর 

বিএনএ, বারাসত: দলীয় কর্মীদের উপর অত্যাচারের প্রতিবাদে শুক্রবার হাসনাবাদে যান বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল। এদিন তিনি বরুণহাটের ট্যাংরা গ্রামে যাওয়ার চেষ্টা করলে পুলিস বাধা দেয় বলে অভিযোগ। এরপর তিনি আক্রান্ত সাদ্দাম গাজি ও তাঁর স্ত্রীকে নিয়ে হাসনাবাদ থানায় যান।  
বিশদ

22nd  February, 2020
আওয়াজ শুনেই দুর্গম এলাকায় দেবে প্রাণের
খোঁজ, ড্রোন বানিয়ে চমক যাদবপুরের ছাত্রীর

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশুনা করতে করতেই ড্রোন তৈরি করে তাক লাগালেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের এক ছাত্রী। আমেরিকার একটি সংস্থার তরফে গোটা বিশ্ব থেকে ন’ জনকে ড্রোন তৈরির প্রতিযোগিতায় বেছে নেওয়া হয়েছিল।
বিশদ

22nd  February, 2020
ইছাপুর রাইফেল ফ্যাক্টরিতে তৈরি
স্নাইপার হাতে পেল অসম রাইফেলস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসম রাইফেলসের হাতে দেশীয় প্রযুক্তিতে তৈরি স্নাইপার তুলে দিল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের (ওএফডি) অন্তর্গত ইছাপুর রাইফেল ফ্যাক্টরি। শুক্রবার অসম রাইফেলসের ২২ নং সেক্টরের কমান্ডার এইচ এস সাধুকে এই রাইফেলগুলি হস্তান্তর করেন ইছাপুর রাইফেল ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার ডি কে মহাপাত্র। 
বিশদ

22nd  February, 2020
ট্রাক-স্কুটির সংঘর্ষ, তারকেশ্বরে
জল ঢালতে গিয়ে মৃত তিন যুবক

সংবাদদাতা, তারকেশ্বর: মহাশিবরাত্রি উপলক্ষে তারকেশ্বর মন্দিরে স্কুটি নিয়ে জল ঢালতে আসার পথে শুক্রবার সকালে বৈদ্যবাটি-তারকেশ্বর রোডে লরির ধাক্কায় মৃত্যু হল তিনজনের। গুরুতর আহত হন একজন। শুক্রবার বেলা সাড়ে ১১টা নাগাদ তারকেশ্বর থানার অন্তর্গত বালিগোড়ি (২) পঞ্চায়েতের বাগবাড়ি এলাকায় দুর্ঘটনাটি ঘটে।  মৃতদের নাম, রাজেশ দাস, অশোক দাস ও রাজা দাস।
বিশদ

22nd  February, 2020
আটদিনের লড়াই শেষ, মৃত্যু ঋষভের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারা শরীরে সংক্রমণ। একাধিক অঙ্গপ্রতঙ্গ বিকল হয়ে প্রাণ হারাল পোলবায় পুলকার দুর্ঘটনায় গুরুতর জখম ঋষভ সিং। আটদিনের লড়াই শেষে শনিবার ভোর পাঁচটায় এসএসকেএমে মৃত্যু হয় তার। দুর্ঘটনায় গুরুতর জখম ঋষভ এসএসকেএমের কার্ডিওথোরাসিক বিভাগের আইটিইউতে ভর্তি ছিল। স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া ব্যাহত হওয়ায় ইকমোর সাহায্যে কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাস চালু রাখা হয়েছিল। সপ্তাহখানেক ধরে চিকিৎসকরা চেষ্টার কসুর না করলেও তার শারীরিক অবস্থার উন্নতির কোনও লক্ষণ দেখা যায়নি। এমনকী শরীরে নিজে থেকে রক্তও তৈরি হচ্ছিল না। যদিও চিকিৎসকরা আশা করেছিলেন, হয়তো কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাস এবং অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ চালু রাখতে রাখতে হঠাৎ করে তার নিজের অঙ্গপ্রত্যঙ্গগুলি সাড়া দিতে শুরু করবে।
বিশদ

22nd  February, 2020
রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যর দাবি
অন্যান্য কলেজ-বিশ্ববিদ্যালয়েও যাদবপুরের পরিবেশ থাকলে ছাত্র সংসদ দখল করবে এসএফআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামপন্থীদের শক্ত ঘাঁটি যাদবপুরের ছাত্রভোটে টিএমসিপি এবং এবিভিপি প্রার্থী দিয়েছিল। তাঁরা ভোটও পেয়েছেন। রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে এমন গণতান্ত্রিক পরিবেশই চাইছে এসএফআই। 
বিশদ

22nd  February, 2020
ক্যাম্প তৈরি হলেও আসছেন না অভিভাবকরা
পানিহাটিতে মাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে শুভেচ্ছা শাসকদলের 

বিএনএ, বারাকপুর: মাধ্যমিক পরীক্ষাই ভোট প্রচারের মাধ্যম! সামনেই পুরভোট। তাই পানিহাটিতে প্রায় চার হাজার পরীক্ষার্থীর বাড়ি গিয়ে শুভেচ্ছা জানিয়ে এসেছেন শাসকদলের কর্মী-সমর্থকরা। ১০টি পরীক্ষা গ্রহণ কেন্দ্রের সামনে ক্যাম্প খাটিয়ে বসে রয়েছেন যুব তৃণমূল ও টিএমসিপি’র সদস্যরা। 
বিশদ

22nd  February, 2020
মেট্রোর টানেল কাটার কাজ শেষ হতে পারে আগামী বছরের মার্চে
ভুল শুধরে অনেকটাই সাবধানী ইস্ট-ওয়েস্ট কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহ থেকেই ফের টানেল কাটার কাজ শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। দ্বিতীয় বোরিং মেশিন দিয়ে সামগ্রিকভাবে বাকি থাকা টানেল কাটার কাজ আগামী বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যেই শেষ হওয়ার সম্ভাবনা। 
বিশদ

22nd  February, 2020
মূল অভিযুক্তের খোঁজে তল্লাশি
সাড়ে ৭ মাস বাদে ব্রড স্ট্রিটে বিশ্বজিৎ বসু খুনের কিনারা, গোয়েন্দাদের জালে এক 

সুজিত ভৌমিক, কলকাতা: কড়েয়ার ব্রড স্ট্রিটে অবসরপ্রাপ্ত বৃদ্ধ বিশ্বজিৎ বসুকে নৃশংসভাবে খুনের ঘটনার কিনারা করলেন কলকাতা পুলিসের গোয়েন্দারা। খুনের প্রায় সাড়ে সাত মাস বাদে চমকপ্রদ কায়দায় এই খুনের কিনারা হল।
বিশদ

22nd  February, 2020
পুরভোটে নিশানা বিরোধীদের
গঙ্গার জল পরিশোধন করে সরবরাহ করার প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বাড়ি বাড়ি আর্সেনিক মুক্ত (গঙ্গার) পানীয় জল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস পরিচালিত জয়নগর-মজিলপুর পুরসভা। তার বদলে ভূগর্ভস্থ জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আজ, শনিবার বিকেলে সংসদ সদস্য প্রতিমা মণ্ডল এবং রাজ্য পুর ও নগর উন্নয়ন দপ্তরের সচিব সুব্রত গুপ্তের উপস্থিতিতে তার সূচনা হচ্ছে। 
বিশদ

22nd  February, 2020
বর্জ্য ব্যবস্থাপনা: সচেতনতা বাড়াতে স্কুল পড়ুয়াদের নিয়ে ‘গ্রিন ভলান্টিয়ার’ টিম গড়বে হাওড়া পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে ‘গ্রিন ভলান্টিয়ার’ টিম গড়তে চায় হাওড়া পুরসভা। মূলত বিভিন্ন স্কুলের সপ্তম ও অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের নিয়ে গড়ে তোলা হবে এই স্বেচ্ছাসেবক দল। কঠিন বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে পরিবেশবান্ধব নানা উপায় সম্পর্কে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। 
বিশদ

22nd  February, 2020

Pages: 12345

একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: স্টেজ হবে রিভলভিং। থাকবে দুটি পোডিয়াম। দুই রাষ্ট্রপ্রধানের জন্য। ঠিক যেখানে ক্লাবহাউস প্যাভিলিয়ন তার নীচেই হবে মঞ্চ। আর মোট চারটি ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার থেকে রায়গঞ্জের আব্দুলঘাটা ফরেস্টে হিমালয়ান মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে শিশুদের নিয়ে দু’দিনের প্রকৃতি পাঠ শিবির শুরু হয়েছে। রায়গঞ্জ, ইটাহার, কালিয়াগঞ্জ, হেমতাবাদ সহ বিভিন্ন এলাকা থেকে চার থেকে ১৪ বছর বয়সের ছেলেমেয়েদের নিয়ে এই শিবির শুরু হয়েছে। ...

সংবাদদাতা, নবদ্বীপ: শনিবার নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে বসে মাধ্যমিক পরীক্ষা দিল নবদ্বীপ এপিসি ব্লাইন্ড স্কুলের ছাত্রী স্মৃতি নন্দী। ব্লাইন্ড স্কুলের হোস্টেল সুপার সুরেন্দ্রকুমার চক্রবর্তী বলেন, বুধবার রাতে স্মৃতি অসুস্থ হয়ে নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি হয়। ...

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): নিজের ভূখণ্ডে থাকা জঙ্গি ও চরমপন্থীদের বিরুদ্ধে অভিযানে নামলেই একমাত্র ভারতের সঙ্গে আলোচনায় বসতে পারবে পাকিস্তান। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে সন্ত্রাস ইস্যুতে এভাবেই ইসলামাবাদের উপর চাপ বাড়াল আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) অমাবস্যা ৩৭/১৭ রাত্রি ৯/২। ধনিষ্ঠা ১৮/৫৮ দিবা ১/৪৩। সূ উ ৬/৭/২৩, অ ৫/৩৩/৫, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে। বারবেলা ১০/২৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২৫ গতে ২/৫৮ মধ্যে। 
১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, অমাবস্যা ৩৪/৪২/৪০ রাত্রি ৮/৩/৩৭। ধনিষ্ঠা ১৭/৩৭/৪৩ দিবা ১/১৩/৩৮। সূ উ ৬/১০/৩৩, অ ৫/৩১/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪০ গতে ৯/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৪ মধ্যে। কালবেলা ১১/৫১/১৬ গতে ১/১৬/২৬ মধ্যে। কালরাত্রি ১/২৬/৫ গতে ৩/০/৫৪ মধ্যে। 
২৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: নতুন বন্ধু লাভ হবে। বৃষ: বিবাহ যোগ আছে। মিথুন: শিক্ষাকর্ম বিষয়ে চিন্তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৩ জাদুকর সিনিয়ার পিসি সরকারের জন্মদিন১৮৪১ সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহর জন্মদিন১৯৬৯ ...বিশদ

07:03:20 PM

হলদিয়ায় ২ মহিলার আধপোড়া দেহ উদ্ধারের ঘটনার কিনারা
হলদিয়ায় নদীর চরে আধপোড়া দুই মহিলার দেহ উদ্ধারের ঘটনায় ইতিমধ্যে ...বিশদ

08:38:14 PM

হলদিয়ায় দুই মহিলার দেহ উদ্ধারের ঘটনায় ধৃত ২ 
হলদিয়ায় নদীর চরে আধপোড়া দুই মহিলার দেহ উদ্ধারের ঘটনায় শনিবার ...বিশদ

04:13:53 PM

দঃ দিনাজপুরে বিরোধী শিবির থেকে তৃণমূলে নাম লেখাল ৫০০০ নেতা-কর্মী 
দক্ষিণ দিনাজপুর জেলায় বিজেপিতে বড়সড় ধস। বিজেপির শ্রমিক সংগঠনের জেলা ...বিশদ

03:59:00 PM

পুরসভা ভোট নিয়ে দিনহাটায় দলীয় কর্মীদের সঙ্গে বৈঠক করলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী 

03:48:00 PM